Bartaman Patrika
রাজ্য
 

ভোটের দাদাগিরি/৪
পুলিস অফিসার তাপস চৌধুরী খুনে
অভিযুক্ত ইবনে এখন জেলের বাইরে

 ভোট আসে। ভোট যায়। শাসক বদল হয়। কিন্তু ভোটে দাদাগিরি বন্ধ হয় না। ভোট এলেই পার্টি অফিসে ডাক পড়ে দাদাদের। গণতন্ত্রে নাকি মানুষ শেষ কথা বলে। তবুও দাদাদের কদর কমে না। চলতি লোকসভা ভোটের মুখে কলকাতায় ‘ভোটের দাদাগিরি’ নিয়ে ‘বর্তমান’-এর অনুসন্ধানী প্রতিবেদন। লিখছেন সুজিত ভৌমিক। বিশদ
রাজ্যজুড়ে সাড়ম্বরে
রবীন্দ্রজয়ন্তী পালিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার গোটা রাজ্যে সাড়ম্বরে পালিত হল রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮ তম জন্মোৎসব। রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রাজ্য সরকার আয়োজিত মূল অনুষ্ঠানটি এবারও হয়েছে রবীন্দ্রসদন সংলগ্ন ক্যাথিড্রাল রোডে।
বিশদ

10th  May, 2019
জন্মদ্বিশতবর্ষ উপলক্ষে উদ্যোগ
প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে বিদ্যাসাগরকে
সম্মান জানাবে শিক্ষাদপ্তর, উঠছে প্রশ্নও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে স্কুলে বিদ্যাসাগরের জন্মদ্বিশতবর্ষ পালনে প্রায় ২০ কোটি টাকা খরচ করছে রাজ্য সরকার। প্রতিটি প্রাথমিক স্কুলকে ২০০০ টাকা এবং মাধ্যমিক স্কুলকে ৩০০০ টাকা করে দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, স্কুলগুলির অনুষ্ঠান পরিদর্শনের জন্য সার্কেল অফিসগুলিকে ৫০০০ টাকা করে দেওয়া হচ্ছে।
বিশদ

10th  May, 2019
অতীতের রেকর্ড ভেঙে ষষ্ঠ দফায় রাজ্যে
আসছে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে অতীতের রেকর্ড ছাপিয়ে গেল নির্বাচন কমিশন। ২০১৬ সালের নির্বাচনে সর্বশেষ দফায় ৭০০ কোম্পানি বাহিনী মোতায়েন হয়েছিল রাজ্যে। এবার লোকসভা ভোটের ষষ্ঠ দফায় রাজ্যে আসছে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।
বিশদ

10th  May, 2019
পাত্রের দেখা নেই, দিদি বরযাত্রী নিয়ে
ঘুরছেন, কটাক্ষ ত্রিপুরার মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও বিএনএ, বারাসত: বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বসিরহাট ও জয়নগর লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী সায়ন্তন বসু এবং অশোক কাণ্ডারির সমর্থনে জনসভা করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেব। বসিরহাট লোকসভা কেন্দ্রের হাড়োয়ার গোপালপুরের সভায় তিনি বলেন, আপনারা পাত্র না দেখে ভোট দেবেন?
বিশদ

10th  May, 2019
রবিবারের ভোটেও পশ্চিমবঙ্গে
গোলমাল হতে পারে
মুখ্য নির্বাচন কমিশনারের কাছে আশঙ্কা প্রকাশ প্রদীপের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ মে: আগামী রবিবার ষষ্ঠ দফার ভোটেও পশ্চিমবঙ্গে গোলমাল হতে পারে, এই আশঙ্কা করে নির্বাচন কমিশনকে আজ উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আবেদন করল প্রদেশ কংগ্রেস। দলের পক্ষ থেকে রাজ্যসভার এমপি প্রদীপ ভট্টাচার্য এবং প্রদেশ নেতা শুভঙ্কর সরকার এদিন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা সহ কমিশনের ফুল বেঞ্চের সঙ্গে দেখা করেন। রাজ্যে নির্বাচন সুষ্ঠু এবং অবাধ হচ্ছে না বলেই অভিযোগ করেন তাঁরা।
বিশদ

10th  May, 2019
ষষ্ঠ দফার ভোটে বুথ পাহারায় পূর্ব
মেদিনীপুরে পৌঁছল কলকাতা পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ দফার ভোটে বৃহস্পতিবার সকালেই পূর্ব মেদিনীপুরে পৌঁছল কলকাতা পুলিস। প্রায় দু’হাজার পুলিসকর্মীকে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। তাঁদের ডিউটি ভোটগ্রহণ কেন্দ্রে হবে বলে খবর। মূলত প্রত্যন্ত এলাকার যে সমস্ত গ্রামে একটি বা দু’টি বুথ রয়েছে, সেখানেই তাঁদের কাজে লাগানো হবে বলে জানা গিয়েছে।
বিশদ

10th  May, 2019
সপ্তম দফার ভোট পর্যালোচনা করতে
আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তম দফার ভোটের পর্যালোচনা করতে আগামী রবিবার রাতে কলকাতায় আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। ১৩ মে, সোমবার তিনি সকাল ১১টায় বেঙ্গল চেম্বার অব কমার্সের কনফারেন্স রুমে বৈঠক শুরু করবেন।
বিশদ

10th  May, 2019
নিখোঁজ শিশু, কিশোর-কিশোরীদের
খুঁজতে রাজ্যের দ্বারস্থ দিল্লির পুলিস

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: হারিয়ে যাওয়া শিশু, কিশোর-কিশোরীদের খুঁজে পেতে দেশের অন্যান্য রাজ্যের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে এরাজ্য। তৈরি করা হয়েছে পোর্টাল। যেখানে প্রতিদিন ডেটা আপডেট করা হচ্ছে। বিপুল সংখ্যায় কিশোর কিশোরীকে উদ্ধারও করা গিয়েছে ভিন রাজ্য থেকে। যা রীতিমতো ঈর্ষনীয়।
বিশদ

10th  May, 2019
আজ পর্যন্ত যা ভোট হয়েছে, মোদির
বিদায় নিশ্চিত, তোপ দাগলেন মমতা

বিএনএ, ডেবরা, সংবাদদাতা, হুড়া ও কোটশিলা: এখন পর্যন্ত যা ভোট হয়েছে তাতে মোদির বিদায় নিশ্চিত। বুধবার একথা স্পষ্ট করে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠদফা ভোটের ঠিক আগে প্রচারে বেরিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আরও সুর চড়ালেন তিনি। বুধবার মোদিকে তীব্র কটাক্ষ করে মমতা বলেন, একজন কাউন্সিলার হওয়ারও যোগ্যতা নেই তাঁর।
বিশদ

09th  May, 2019
একমাত্র এলডব্লুই জেলা
ঝাড়গ্রামে ভোটে প্রতি বুথে
থাকছেন আটজন জওয়ান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার ষষ্ঠ দফার ভোটে ঝাড়গ্রামে প্রতি বুথে এক সেকশন, অর্থাৎ আটজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হিসেবে ঝাড়গ্রাম মাওবাদী প্রভাবিত জেলা (লেফ্ট উইং এক্সট্রিমিস্ট, বা এলডব্লুই) বলে চিহ্নিত।
বিশদ

09th  May, 2019
বিজেপিকে বাঙালি হিন্দু বিদ্বেষী বলে
ভিডিওবার্তায় কটাক্ষ ডেরেকের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি বাঙালি হিন্দু বিদ্বেষী। দাবি করলেন তৃণমূলের কেন্দ্রীয় মুখপাত্র ডেরেক ও’ ব্রায়েন। চলতি নির্বাচন পর্বে প্রায় প্রতিদিনই একটি ‘ভিডিও ক্লিপ’ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দেওয়া হচ্ছে। ‘আউটসাইড পার্লামেন্ট’ শীর্ষক এই ভিডিও বার্তায় একেক দিন একেক বিষয় বেছে নিচ্ছেন ডেরেক।
বিশদ

09th  May, 2019
ফণী চলে গেলেও বাতাস ভরপুর জলীয়
বাষ্পে, চড়া রোদে কাবু দক্ষিণবঙ্গ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গে গরম থেকে রেহাই আপাতত নেই। বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাপমাত্রা আরও বৃদ্ধির পরিস্থিতি রয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। একদিকে চড়া তাপমাত্রা। অন্যদিকে বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। এই কারণে ভ্যাপসা অস্বস্তিকর গরমে হাঁসফাঁস করতে হচ্ছে। তাপমাত্রা বাড়লেও এই বেশি পরিমাণে জলীয় বাষ্প থাকার কারণে তাপপ্রবাহ পরিস্থিতিকে এখনও দক্ষিণবঙ্গে আসতে দেয়নি বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন।
বিশদ

09th  May, 2019
 ১৫ মে রাজ্যে শেষ প্রচার মোদির, ১৬ই
কলকাতায় অমিত শাহর মেগা রোড শো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা নির্বাচনের প্রচারে আগামী ১৫ মে শেষবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিন তাঁর একাধিক নির্বাচনী সভায় যোগ দেওয়ার কথা। যার মধ্যে বসিরহাট এখনও পর্যন্ত চূড়ান্ত হয়েছে। তারপর মথুরাপুর এবং দমদমে সভা করার প্রস্তাব দেওয়া হয়েছে।
বিশদ

09th  May, 2019
 বিষ্ণুপুরে মোদি-মমতার সমালোচনা সীতারাম ইয়েচুরির

 সংবাদদাতা, বিষ্ণুপুর: বুধবার বিষ্ণুপুর শহরের বড় কালীতলা এলাকায় দলীয় প্রার্থী সুনীল খাঁয়ের সমর্থনে আয়োজিত সভায় প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা করেন সিপিএমের কেন্দ্রীয় নেতা সীতারাম ইয়েচুরি। তিনি বলেন, তৃণমূল কংগ্রেস ও বিজেপি একই মুদ্রার এপিঠ ওপিঠ। মমতা বন্দ্যোপাধ্যায় সুবিধাবাদী।
বিশদ

09th  May, 2019

Pages: 12345

একনজরে
 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

সৌম্যজিৎ সাহা, জামশেদপুর, ১০ মে: জামশেদজি টাটার নামকরণেই শহর। কিন্তু এই শহরের কারিগর কে জানেন? একজন বাঙালি। পি এন বোস। ছিলেন একজন ভূতত্ত্ববিদ। তাঁর অবদানকে সম্মান জানিয়ে এই শহরে একটি মূর্তিও বসানো আছে। জন্মলগ্নের পর থেকেই এ শহর ধীরে ধীরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM